ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
১০৯১

মমতাজ উদদীন, একজন পূর্ণাঙ্গ মানুষের প্রতিকৃতি

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:১৪ ২ জুন ২০১৯  

খ্যাতিমান শক্তিশালী অভিনেতা, নাট্যকার অধ্যাপক মমতাজ উদদীন আহমেদ পরপারে পাড়ি জমিয়েছেন। রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার বিকাল পৌনে ৪টায়  মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।
মমতাজ উদদীন আহমেদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের এমপি ।

জন্ম ও শিক্ষাজীবন : চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট থানার বজরাটেক গ্রামের কলিমউদদীন আহমদ ও সখিনা খাতুনের সুযোগ্য সন্তান মমতাজউদদীন আহমদ (MOMTAZUDDIN AHMED)। পড়াশোনা করেছেন রাজশাহী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বাংলা ভাষা ও সাহিত্যে এম. এ (অনার্সসহ)। এর বাইরে যুক্তরাষ্ট্রের পিটস্বার্গে কার্নেগী মেলন বিশ্ববিদ্যালয়ে নাট্যতত্ত্ব ও নাট্যকলা বিষয়ে শিক্ষা লাভ, জাপানে এশিয়ান ড্রামা ও পাপেট থিয়েটার বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন।

দীর্ঘ কর্মময় জীবনে উল্লেখযোগ্য হচ্ছে: অষ্ট্রেলিয়ার সিডনিতে বঙ্গবন্ধু পরিষদের সেমিনারে অংশগ্রহণ। ক্যানবেরাতে এশিয়ান সংস্কৃতি উৎসবে বাংলাদেশ সংস্কৃতি দলে সদস্য হিসেবে অংশগ্রহণ, সংস্কৃতি ও নৃত্য বিষয়ে অভিজ্ঞতা। ভারতে বাংলাদেশ নাট্যদলের নেতৃত্ব দিয়ে দিল্লি, জয়পুর, কলকাতায় মীর মশাররফের জমিদার দর্পণ নাটকের প্রদর্শন। বাংলাদেশ সাহিত্য সংস্কৃতি দলে সদস্য হিসেবে দিল্লি, বাঙ্গালোর এবং কলকাতা ভ্রমণ এবং ভারতীয় সাহিত্য ও সংস্কৃতি দলের সঙ্গে মতবিনিময়। হজব্রত পালনের জন্য সৌদি আরব গমন এবং মুসলিম ঐতিহ্য বিষয়ে উপলব্ধি, তার সঙ্গে মক্কা ও মদীনা শরীফের অপরূপ অভিজ্ঞতা।

শিল্প-সাহিত্য বিভাগের পাঠকপ্রিয় খবর