ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
১০৩

আমেরিকায় বিমান চলাচলে বিপর্যয়

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:৩৮ ১২ জানুয়ারি ২০২৩  

কম্পিউটার সফটঅয়্যারে ত্রুটির কারণে বুধবার আমেরিকায় অভ্যন্তরীণ বিমান চলাচল দেড় ঘণ্টার জন্য সম্পূর্ণভাবে বন্ধ ছিল। ইস্টার্ন টাইম অনুযায়ী, সকাল সাতটার দিকে বিমান চলাচল বন্ধ করে দেয়া হয় এবং সকাল নয়টার দিকে আবার শুরু হয়। 

 

বুধবার সকালে মার্কিন বেসামরিক বিমান পরিবহন নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বা এফএএ থেকে এ সম্পর্কিত একটি নির্দেশ জারি করা হয়। এতে বলা হয়, “স্থানীয় সময় বুধবার সকাল ৯টা পর্যন্ত সমস্ত বিমান চলাচল বন্ধ থাকবে। এরমধ্যেই নিয়ন্ত্রণ ব্যবস্থায় দেখা দেয়া ত্রুটি সমাধানের আশা করা হচ্ছে।”  

 

সিএনএন জানিয়েছে, যে সিস্টেমে ত্রুটি দেখা দিয়েছিল সেটি পাইলটদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেখান থেকেই পাইলটরা বিমান উড্ডয়নের আগে নানা নোটিশ বা নির্দেশনা পেয়ে থাকেন। এই সিস্টেমটি নোটামস নামে পরিচিত। এতে ত্রুটি দেখা দেয়ায় বন্ধ করে দেয়া হয়েছিল অভ্যন্তরীণ বিমান চলাচল। সেসময় এফএএ থেকে জানানো হয় যে, তারা এই ত্রুটি সমাধানে কাজ করছে। 

 

আমেরিকান এয়ারলাইন্সগুলো জানিয়েছে, সাময়িক সমস্যার কারণে তাদের সব ধরনের ফ্লাইটে প্রভাব পড়েছে। মার্কিন  বিভিন্ন গণমাধ্যমের খবর থেকে জানা গেছে সব মিলিয়ে সাত হাজারের বেশি বিমানের ফ্লাইট বাতিল বা বিলম্বিত হয়েছে। তবে আমেরিকার অভ্যন্তরে ফ্লাইট সাময়িক বন্ধ থাকলেও ইউরোপ থেকে আমেরিকায় বিমান চলাচল স্বাভাবিক ছিল। 

 

এদিকে  বিমান চলাচল ব্যবস্থায় কেন বিপর্যয় ঘটেছে তা তদন্ত করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। 

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর