ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪ || ১৬ বৈশাখ ১৪৩১
good-food
৪৫

ইসরায়েলে ইরানের হামলা প্রতিহতের দাবি বাইডেনের

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:৫০ ১৪ এপ্রিল ২০২৪  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মার্কিন বাহিনীর সহায়তায় ইসরায়েল ইরানের ছোড়া প্রায় সব ড্রোন ও ক্ষেপণাস্ত্র গুলি করে মাটিতে নামিয়ে এনেছে। ‘ইসরায়েল এর মাধ্যমে নিজের শক্তির পরিচয় দিয়েছে’ উল্লেখ করে বাইডেন এই মুহূর্তে তেহরানের বিরুদ্ধে পাল্টা প্রতিশোধমূলক ব্যবস্থা না নেওয়ার জন্যও মিত্র দেশটির প্রতি আহ্বান জানিয়েছেন। খবর এএফপির।

 

জো বাইডেন আরও বলেন, তিনি তেহরানের বিরুদ্ধে কূটনৈতিক জবাব দেওয়ার লক্ষ্য নিয়ে আজ রোববার জি-সেভেন দেশগুলোর একটি বৈঠক আহ্বান করেছেন। মধ্যপ্রাচ্যের বৃহৎ এলাকায় যুদ্ধ যাতে না ছড়িয়ে পড়ে, সে চেষ্টায় সামরিক সংঘাতের পথ এড়াতে তিনি এই উদ্যোগ নিচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।

 

প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, গাজা যুদ্ধের কারণে ইসরায়েলে সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই তিনি দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন এবং তার প্রতি যুক্তরাষ্ট্রের ‘লৌহ কঠিন’ সমর্থনের কথা জানিয়েছেন।

 

বাইডেন জানান, তিনি মার্কিন বাহিনী ও ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী দলকে দামেস্কে ইরানি লক্ষ্যবস্তুতে ইসরায়েলের হামলার পর থেকেই ইরান পাল্টা হামলা চালালে কী করতে হবে, সে বিষয়ে নির্দেশনা দিয়েছিলেন। তিনি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের জন্য তাদের ধন্যবাদ জানান। বাইডেন বলেন, ‘এর মাধ্যমে ইরান থেকে ছোড়া প্রায় সবগুলো ড্রোন ও ক্ষেপণাস্ত্র মাটিতে নামিয়ে আনা হয়।’

 

জো বাইডেন আরও বলেন, তিনি আজ রোববার জি-সেভেন নেতাদের সঙ্গে আলোচনায় ইসরায়েলে ইরানের হামলার প্রসঙ্গটিকে সামনে রেখে একটি সমন্বিত কূটনৈতিক জবাবের বিষয়ে কথা বলবেন। বাইডেনের এই মন্তব্যের মাধ্যমে এটাই প্রকাশ হয়, যুক্তরাষ্ট্র আরও একটি মধ্যপ্রাচ্য যুদ্ধে নিজেকে জড়াতে চাইছে না, বরং উত্তেজনা কমাতে তার মিত্রদের প্রতি সমর্থনের বিষয়ে একটি ভারসাম্য আনতে চাইছে।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর