ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১
good-food
২১৪

এবার পুতিন কন্যাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইইউ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৪৩ ৯ এপ্রিল ২০২২  

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই কন্যা মারিয়া ভরোন্তোসভা ও ক্যাটেরিনা টিখোনোভার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। একইসঙ্গে আরও ২০০ লোককে নিষেধাজ্ঞা দিয়েছে সংস্থাটি। খবর এবিসি নিউজের।

 

ইউক্রেনে হামলার জেরে এ পদক্ষেপ নেয়া হয়েছে। গতকাল শুক্রবার (৮ এপ্রিল) ইইউর নিষেধাজ্ঞাপ্রাপ্ত ব্যক্তিদের তালিকা থেকে এসব তথ্য জানা গেছে। নতুন তালিকায় ১৮ কোম্পানির নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। ইইউভুক্ত ২৭ দেশে এসব ব্যক্তি ও কোম্পানির সম্পদ জব্দ ও ভ্রমণে নিষেধাজ্ঞা থাকবে। 

 

এর আগে পুতিনের দুই কন্যার ওপর নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। রুশ প্রেসিডেন্টের সাবেক স্ত্রী লুদমিলা শেকরেবনেভার গর্ভজাত সন্তান তারা। লুদমিলার সঙ্গে ২০১৩ সালে পুতিনের বিয়ে বিচ্ছেদ ঘটে।ক্যাটেরিনাকে প্রযুক্তি এক্সিকিউটিভ হিসেবে চিহ্নিত করেছে মার্কিন অর্থবিভাগ। তার কাজকর্ম রাশিয়ার প্রতিরক্ষা শিল্পের জন্য সহায়ক। 

 

ভরোন্তোসভা রাষ্ট্রের অর্থায়নে পরিচালিত জেনেটিক রিসার্চ প্রোগ্রামে কাজ করেন। এটি ব্যক্তিগতভাবে তত্ত্বাবধান করেন পুতিন। ইইউর এ নিষেধাজ্ঞায় রুশ প্রেসিডেন্টের বংশধরসহ মোট ২১৭ জনকে অন্তর্ভুক্ত করা হয়। এ নিয়ে মোট ১ হাজার ৯১ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল সংস্থাটি।

 

ইইউর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল এক বিবৃতিতে বলেন, ‘আমরা নিষেধাজ্ঞার তালিকা বড় করেছি। এর আওতায় রাজনীতি ও ব্যবসায়িক ক্ষেত্রের আরও লোককে অন্তর্ভুক্ত করেছি। ইউক্রেনে পুতিনের যুদ্ধে সমর্থনকারী রাজনৈতিক ও অর্থনৈতিক এলিটদের আমরা লক্ষ্যবস্তু করেছি। দেশটিতে কাণ্ডজ্ঞানহীন ও অমানবিক আগ্রাসন বন্ধ করাই এসব পদক্ষেপের লক্ষ্য।’