ঢাকা, ২০ মে সোমবার, ২০২৪ || ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
৪৪২

ক্রিমিয়ায় জেলেনস্কিসহ ইউক্রেনীয়দের সম্পত্তি বেচে দিচ্ছে রাশিয়া

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:৪৮ ১৭ সেপ্টেম্বর ২০২৩  

রুশ কর্তৃপক্ষ তাদের দখলে থাকা ক্রিমিয়ান উপদ্বীপে ইউক্রেনীয়দের বাড়িঘর ও জমিসহ সব সম্পত্তি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। ইউক্রেন ১০০ ইউক্রেনীয় নাগরিকের সম্পত্তি বিক্রি করার পরিকল্পনা করেছে, যার মধ্যে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সম্পত্তি অন্তর্ভুক্ত। খবর সিএনএনের

 

এক সংবাদ সম্মেলনে ক্রিমিয়ান পার্লামেন্টের স্পিকার ভ্লাদিমির কনস্ট্যান্টিনভ বলেছেন, ‘শীঘ্রই সমস্ত সম্পত্তি বিক্রি করা হবে,’ যা থেকে বাংলাদেশী মুদ্রায় ৮৮ কোটি ৩৬ লাখ ৩৩ হাজার টাকা আয় হবে। রাশিয়ান কর্তৃপক্ষ ফেব্রুয়ারিতে বলেছিল যে রাশিয়া ৫০০টি প্লট এবং বাসস্থান জাতীয়করণ করেছে। এই সমস্ত বাসস্থান এবং প্লট ইউক্রেনীয় সরকার এবং দেশের ধনী নাগরিকদের মালিকানাধীন।

 

২০১৪ সালে ক্রিমিয়া দখলের পর গণভোটের আয়োজন করে রাশিয়া। সেই গণভোটে কৃষ্ণসাগরের এই উপদ্বীপের অধিকাংশ জনগণ রাশিয়ার সঙ্গে থাকার পক্ষে ভোট দেয়। বড় ধরনের সংঘাতে জড়ানোর পর ২০১৫ সালে দেশটির সঙ্গে শান্তি চুক্তি করেছিল মস্কো-কিয়েভ।

 

চুক্তিতে ইউক্রেন সাংবিধানিকভাবে ক্রিমিয়াকে রাশিয়ার ভূখণ্ড হিসাবে স্বীকৃতি দেওয়ার প্রতিশ্রুতি দেয়। কিন্তু পরে কিয়েভ সেই শর্ত মানেননি। বিপরীতে, রাশিয়ার কাছ থেকে ক্রিমিয়ার নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে ইউক্রেন ২০১৭ সাল থেকে ন্যাটো সদস্য হওয়ার চেষ্টা করছে। নিজেদের নিরাপত্তার হুমকির কথা উল্লেখ করে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনীকে ক্রিমিয়ায় বিশেষ সামরিক অভিযান শুরুর করার নিদের্শ দেন পুতিন।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর