ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১
good-food
১৯০

চীনে ভয়াবহ তুষারধসে ১ হাজার পর্যটক আটকা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:২৫ ১৬ জানুয়ারি ২০২৪  

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলের একটি পর্যটন গ্রামে ভয়াবহ তুষারধস হয়েছে। তুষারধস ও বৈরী আবহাওয়ার কারণে গ্রামটির সঙ্গে দেশের অন্যান্য অঞ্চলের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। ফলে সেখানে প্রায় এক হাজার পর্যটক আটকা পড়েছেন। 
মঙ্গলবার (১৭ জানুয়ারি) এক প্রতিবেদনে রয়টার্সএ তথ্য জানিয়েছে।

তুষারধস হওয়া গ্রামটির নাম হেমু। গ্রামটি চীন, কাজাখস্তান, রাশিয়া ও মঙ্গোলিয়া—এই চার দেশের সীমান্তের কাছে অবস্থিত। সীমান্তবর্তী এই গ্রামটি নৈসর্গিক হওয়ায় সারা বছর সেখানে দেশ-বিদেশের পর্যটকরা ভিড় করেন।

বেশ কয়েক দিন ধরে জিনজিয়াংয়ের আলতাই প্রিফেকচারের হেমু গ্রামে ভারী তুষারপাত হচ্ছে। প্রবল তুষারপাতে বেশ কয়েক বার তুষারধসের ঘটনা ঘটেছে। অনেক সড়কে সাত মিটার পুরো তুষারের আস্তরণ পড়েছে। এসব কারণে গ্রামের সব সড়ক বন্ধ হয়ে গেছে। সড়ক থেকে তুষার সরিয়ে নেওয়ার কাজ গত সপ্তাহে শুরু হয়েছে। তবে বিভিন্ন কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। ফলে বেশ কয়েকজন পর্যটককে হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়া হেয়েছে।

চীনের রাষ্ট্রীয় টিভি চ্যানেল সিসিটিভি জানিয়েছে, পাহাড়ি এলাকায় আবহাওয়া দ্রুত পরিবর্তন হয়। এ জন্য উদ্ধারকাজ পরিচালনার সময় খুব কম। মঙ্গলবার সকালে একটি সামরিক হেলিকপ্টারে করে সেখানে আঠা ও জ্বালানির মতো জরুরি ত্রাণসহায়তা নিয়ে যাওয়ার কথা ছিল।
 

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর