ঢাকা, ২০ মে সোমবার, ২০২৪ || ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
২১৮

বিশ্ব বাণিজ্যে বিরূপ প্রভাব

পানামা খালে জাহাজ জট

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:২৭ ২৮ আগস্ট ২০২৩  

পানামা খাল, বিশ্ব বাণিজ্যের জন্য একটি অত্যাবশ্যক লাইফলাইন। বর্তমানে সেখানে চলছে বিশ্বের সব থেকে খারাপ  ট্রাফিক জ্যাম। ২০০টি জাহাজ পানামায় আটকে পড়েছে।

 

খরার কারণে পানির স্তর নেমে যাওয়ায় জাহাজগুলি  যাতায়াত করতে অক্ষম। এই অবরোধটি ২০২১ সালের সুয়েজ খালের বিপর্যয়ের কথা মনে করিয়ে দিয়েছে এবং প্রধান শিপিং লেনগুলির দুর্বলতাগুলির ওপর আলোকপাত করেছে।

 

আন্তর্জাতিক বাণিজ্যের সুবিধার্থে এর গুরুত্বপূর্ণ ভূমিকা বিবেচনা করে পানামা খালের পরিস্থিতি  বিশ্বজুড়ে উদ্বেগ বাড়িয়েছে । 

 

পানামা খালের বর্তমান যানজট আগের সমস্ত রেকর্ড ছাড়িয়ে গেছে। যদিও সামুদ্রিক খাত এখনও ২০২১ সালে সুয়েজ খাল অবরোধের কথা স্মরণ করে, তবে পানামা খাল তার নিজস্ব অন্যান্য চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছে।

 

প্রধানত, কঠোর খরার মধ্যে পানামা খাল কর্তৃপক্ষ দ্বারা প্রয়োগ করা পানি সংরক্ষণের কঠোর  ব্যবস্থাগুলি বর্তমান পরিস্থিতির জন্য দায়ী। যেহেতু পানির স্তর উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে, তাই দৈনিক জাহাজের ক্রসিংগুলি ৩৬ থেকে ৩২ পর্যন্ত  কমিয়ে আনা হয়েছে, সেটি যানজটকে তীব্রতর করেছে।


তেল এবং গ্যাসের মতো পণ্যের জন্য প্রধান ট্রানজিট রুটগুলির মধ্যে একটিতে  বিলম্ব হলে বিশ্বব্যাপী দামের বৃদ্ধি ঘটাতে পারে। শিপিং কোম্পানিগুলি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়, প্রতিদিন বিলম্বের জন্য কনটেইনার জাহাজের জন্য প্রায় ২ লক্ষ ডলার  খরচ হয়।

 

জাহাজগুলি নিজেরাই ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। ক্রুদের জন্য খাদ্য ও পানির সংকট দেখা দিয়েছে।  অনিশ্চিত পরিস্থিতি তৈরি হয়েছে ।


পানামা খালে  খরার প্রভাব বৈশ্বিক শিপিংয়ের ওপর প্রভাব ফেলেছে। জাহাজগুলি  দীর্ঘ পথ বেছে নিতে বাধ্য হচ্ছে। এর জেরে জ্বালানি ব্যয় এবং গ্রিনহাউস গ্যাস নির্গমন উভয়ই বেড়েছে।

 

এছাড়াও  বিলম্বর কারণে সময়মতো ডেলিভারি ব্যাহত হচ্ছে।  যার ফলে পণ্যের দামের ওপর এর প্রভাব পড়ছে। যা অনিবার্যভাবে বিশ্বব্যাপী ব্যবসা এবং ভোক্তা উভয়কেই প্রভাবিত করে।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর