ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১
good-food
৮৫

বিমান থেকে ফেলা ত্রাণ মাথায় পড়ে গাজায় ৫ জনের মৃত্যু

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:০২ ৯ মার্চ ২০২৪  

ফিলিস্তিনের গাজায় বিমান থেকে ফেলা ত্রাণ মাথায় পড়ে পাঁচ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন। শুক্রবার (৮ মার্চ) গাজার উত্তরাঞ্চলীয় আল শাতি শরণার্থী ক্যাম্পে এ ঘটনা ঘটে। খবর সিএনএনের।

 

আল-শিফা হাসপাতালের জরুরি বিভাগের প্রধান মোহাম্মদ আল-শেখ পাঁচজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এ ঘটনায় আহতদের এই হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে কোন দেশের বিমান থেকে এসব ত্রাণ ফেলা হয়েছে তা তিনি নিশ্চিত করতে পারেননি।
 

গাজায় ক্রমাগত হামলায় দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে ফিলিস্তিনিরা। তাদের অনাহারে থাকা এসব মানুষকে সহযোগিতায় গত কয়েকদিন ধরে বিমান থেকে ত্রাণ ফেলছে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশ।
 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনার উত্তর গাজায় বিমান থেকে প্যাকেট খাবার ফেলে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ও জর্ডানের পাশাপাশি ইসরাইলি সেনাবাহিনীর সঙ্গে সমন্বয় করে ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত ও মিশরও গাজায় ২০ বারের মতো খাবারের প্যাকেট ফেলেছে।
 

বিমান থেকে এভাবে খাবার ফেলার বিষয়টি ব্যাপক বিতর্ক ও সমালোচনার জন্ম দিয়েছে। প্রশ্ন উঠেছে, গাজায় যে দুর্ভিক্ষ চলছে, বিমান থেকে ত্রাণ ফেলে তা কতটুকু মিটবে।
 
গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছিল, গাজার উত্তরে শিশুরা অনাহারে মারা যাচ্ছে। আনুমানিক ৩ লাখ শিশু খাবার ও পানির অভাবে ধুকছে। মানবিক ত্রাণ সহায়তা সংস্থাগুলো বলছে, এভাবে ত্রাণ দিয়ে ২৩ লাখ নাগরিকের ক্রমবর্ধমান চাহিদা মেটানো সম্ভব না।
 
এদিকে, চলমান পরিস্থিতিতে সাইপ্রাসের একটি সমুদ্র বন্দর দিয়ে রোববারের মধ্যে গাজায় ত্রাণ পাঠানো শুরু হতে পারে বলে জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন।

ত্রাণ পাঠানোর জন্য সমুদ্রপথে একটি করিডর চালুর ঘোষণা দিয়েছেন ইউরোপিয়ান কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন। আগামী ১৫ মার্চ থেকে এই করিডরের মাধ্যমে উপত্যকাটিতে ত্রাণ পাঠানোর কাজ শুরু হবে বলেও জানানো হয়। 

সাংবাদিকদের সাথে আলাপকালে এ তথ্য জানান ইইউ প্রেসিডেন্ট। এর আগে, ইউরোপীয় কমিশন, জার্মানি, গ্রিস, ইতালি, নেদারল্যান্ডস, রিপাবলিক অব সাইপ্রাস, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র যৌথ বিবৃতিতে আনুষ্ঠানিকভাবে করিডোর খোলার পরিকল্পনার কথা জানায়। 

এছাড়া, প্রেসিডেন্ট জো বাইডেন স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে বলেন, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী গাজা উপকূলে একটি অস্থায়ী জেটি স্থাপনের জন্য জরুরি একটি মিশনের নেতৃত্ব দেবে। এই মিশনের অধীনে খাদ্য, পানি বিশুদ্ধকারী ট্যাবলেট, এবং অস্থায়ী আশ্রয় বহনকারী বড় চালান পাবে গাজার বাসিন্দারা। 

এরমধ্যেই চলমান পরিস্থিতি বিবেচনায় ফিলিস্তিনের শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থাকে পুনরায় অর্থায়নের ঘোষণা দিয়েছে কানাডা।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গাজায় সর্বশেষ ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ৮৩ জন নিহত এবং ১৪২ জন আহত হয়েছেন। অনেক ভুক্তভোগী এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন এবং উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না। 

সব মিলিয়ে টানা ৫ মাসের ইসরায়েলি হামলা ও অভিযানে অবরুদ্ধ উপত্যকাটিতে প্রাণ হারিয়েছেন প্রায় ৩৮ হাজার ফিলিস্তিনি। নিহতদের মধ্যে বেশিরভাগ নারী ও শিশু।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর