ঢাকা, ২০ মে সোমবার, ২০২৪ || ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
২৪২

ব্রিকসের নতুন সদস্য হলো ৬ দেশ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:১৬ ২৪ আগস্ট ২০২৩  

ব্রাজিল, ভারত, চীন, রাশিয়া এবং দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত বৈশ্বিক জোট ব্রিকসে অবশেষে নতুন ছয়টি দেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার(২৪ আগস্ট) জোটের শীর্ষ সম্মেলনে নতুন সদস্য দেশগুলোর নাম ঘোষণা করেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।


নতুন পূর্ণ সদস্য দেশগুলো হলো- মিসর, ইথিওপিয়া, ইরান, আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব। আমন্ত্রণের ভিত্তিতে ২০২৪ সালের ১ জানুয়ারি দেশগুলো ব্রিকসে আনুষ্ঠানিকভাবে যোগদান করবে। এদিকে ব্রিকস জোট নতুন বিশ্ব ব্যবস্থা তৈরির পথে হাঁটছে। এক মেরুর দুনিয়ার পরিবর্তে এখন বহুমেরুর দুনিয়ার কথা বলছেন ব্রিকস নেতারা। এই ধারাবাহিকতায় ব্রিকসের সদস্য দেশ রাশিয়া, চীন, ভারত, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকা গত বছর ব্রিকসের পরিধি বাড়ানোর আগ্রহ দেখায়। বাংলাদেশসহ ৪১টি দেশ ব্রিকসে যোগ দেয়ার অগ্রহও দেখায়। কিন্তু এতে বাধা হিসেবে কাজ করছে ভারত ও ব্রাজিল। বিশেষ করে ভারতের ইউটার্নে বাংলাদেশ নতুন সদস্যপদ পাচ্ছে না।
সম্প্রসারণ চুক্তি অনুযায়ী গ্রুপের বর্তমান সদস্য ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার অনুমোদনে কয়েক ডজন দেশ ব্রিকসের সদস্য হবে। মূলত এর মাধ্যমে পশ্চিমকে টেক্কা দিতে একটি কার্যকর প্রতিদ্বন্দ্বী তৈরি করতে চাইছে বেইজিং এবং মস্কো।
দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকসের তিন দিনের শীর্ষ সম্মেলনে গ্রুপটিকে সম্প্রসারণের বিষয়টি আলোচ্যসূচির শীর্ষে আছে। ব্রিকসের সব সদস্য প্রকাশ্যেই সম্প্রসারণের বিষয়ে মত দিয়েছেন। তবে কয়টি দেশকে সদস্য করা হবে এবং বিষয়টি কত দ্রুত হবে, তা নিয়ে নেতাদের মধ্যে রয়ে গেছে বিভক্তি।
শীর্ষ সম্মেলনের আয়োজক দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি প্যান্ডর গত বুধবার বলেছেন, নতুন সদস্যদের বিবেচনা করার প্রক্রিয়া নিয়ে একমত হয়েছেন ব্রিকস নেতারা।
তিনি বলেন, সম্প্রসারণের বিষয়ে আমরা একমত। ব্রিকসে আসতে আগ্রহী দেশগুলোর সদস্যপদ দেওয়ার বিষয়টি বিবেচনার জন্য আমরা একটি কাঠামো তৈরি করেছি। এটি খুব ইতিবাচক।
প্যান্ডর বলেন, বৃহস্পতিবার শীর্ষ সম্মেলন শেষ হওয়ার আগে ব্লকের নেতারা সম্প্রসারণের বিষয়ে বিস্তারিত ঘোষণা দেবেন।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর