ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
২৪৭

শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যাব: ইমরান

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৫২ ৮ এপ্রিল ২০২২  

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আবারও অনাস্থা ভোটের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালতের সেই রায়ের ঘণ্টা কয়েকের মধ্যে শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন তিনি।  

 

বৃহস্পতিবার রাতে এক টুইট বার্তায় ইমরান লেখেন, “শুক্রবার ক্যাবিনেটের বৈঠক ডেকেছি। সংসদীয় দলের বৈঠকও ডেকেছি। সন্ধ্যায় আমি জাতির উদ্দেশে ভাষণ দেব। সব সময়েই দেশবাসীর পাশে আছি এবং পাকিস্তানের হয়ে শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যাব।”

 

অনাস্থা প্রস্তাব খারিজ এবং ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে দেওয়ার সিদ্ধান্তকে বৃহস্পতিবার অসাংবিধানিক বলে ঘোষণা করে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। টানা চার দিনের শুনানির পর প্রধান বিচারপতি উমর আটা বান্দিয়ালের নেতৃত্বে গঠিত সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ এই ঘোষণা করেন।

পাশাপাশি, ওই বেঞ্চ সিদ্ধান্ত নিয়েছে যে, শনিবার সকাল সাড়ে ১০টায় ন্যাশনাল অ্যাসেম্বলিতে অনাস্থা ভোটের মুখোমুখি হতে হবে ইমরানকে।

 

গত রোববার প্রধানমন্ত্রী ইমরানের বিরুদ্ধে আনা বিরোধী জোটের তরফে পেশ হওয়া অনাস্থা প্রস্তাব নিয়ে ন্যাশনাল অ্যাসেম্বলিতে ভোটাভুটির কথা থাকলেও ডেপুটি স্পিকার কাসিম খান সুরি তা খারিজ করে দেন। তিনি জানান, বিদেশি শক্তির প্ররোচনায় আনা এই অনাস্থা প্রস্তাব সংবিধান-বিরোধী এবং তা দেশের হিতের জন্য ক্ষতিকর হতে পারে। তাই পাক সংবিধানের ৫ নম্বর ধারা মেনে এ নিয়ে কোনও ভোট করাতে পারবেন না তিনি।

 

এর পরেই ইমরানের সুপারিশে ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভি। এই সিদ্ধান্তের বিরোধিতা করে রাতেই শীর্ষ আদালতের দ্বারস্থ হয়ে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে বিরোধীরা। সোমবার থেকে তার শুনানি শুরু হয়। শুক্রবার রাতে পাঁচজন বিচারপতিই একমত হয়ে এই রায় ঘোষণা করেন।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর