ঢাকা, ২৫ সেপ্টেম্বর শুক্রবার, ২০২০ || ৯ আশ্বিন ১৪২৭
good-food
৮৮

হিংসা ছাড়ুন

কর্মক্ষেত্রে এক মেয়ের পাশে দাঁড়ান আরেক মেয়ে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:০৯ ১১ সেপ্টেম্বর ২০২০  

স্বীকার করি বা না করি, প্রত্যেকটি মেয়েকে কর্মক্ষেত্রে কিছু সমস্যার মুখোমুখি হতে হয়। অফিস পলিটিক্স, সেক্সিজম এবং অন্যান্য সমস্যা, যা একজন পুরুষ কর্মচারীকে ভোগ করতে হয় না। কিন্তু নারী কর্মচারীকে সহ্য করতেই হয়। 
বিভিন্ন পুরুষ প্রধান পেশায় একজন নারীর পাশে দাঁড়াতে পারেন আরেকজন নারীই। কারণ, একটি মেয়েই আরেকটি মেয়ের সমস্যা সবচেয়ে ভালো বুঝতে পারে। নারীরা যদি কর্মক্ষেত্রে পরস্পরকে সাহায্য করেন তবে কাজের জায়গাটা অনেক সহজ হয়ে ওঠে।

যেভাবে নারীরা অফিসে পরস্পরের পাশে দাঁড়াবেন-

* অফিসে যতটা সম্ভব সবার সঙ্গে ভালো সম্পর্ক তৈরি করুন। নারীরা নিজেদের মধ্যে একটা গ্রুপ তৈরি করতে পারেন। সেখানে কাজের স্ট্র্যাটেজি নিয়ে আলোচনা করলে কাজটা অনেক সহজে এগোবে। তবে এর মানে এই নয় যে, অফিসের পুরুষ সহকর্মীদের থেকে বিচ্ছিন্ন হয়ে থাকবেন। এখনও বেশিরভাগ অফিসের শীর্ষস্থানগুলোতে পুরুষরাই আছেন। পুরুষ সহকর্মীদের সঙ্গেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলুন।

* একটা বিষয় খেয়াল করেছেন, অফিসে কারো বার্থ ডে বা অন্য কোনও ছোট অনুষ্ঠান করতে হলে, কে সব কাজ করবেন? নিশ্চয় কোনও নারী। গিফট কেনার টাকা কে তুলবেন? কোনও নারী। মাসিক মিটিং-এ স্ন্যাকসের আয়োজন কে করবেন? কোনও নারী। এ ধরনের কাজগুলো অফিসের পরিভাষায় অফিস হাউসওয়ার্ক বলা হয়। আর সেগুলো সবসময় কোনও না কোনও নারীকে ভলান্টিয়ার করতে হয়। এজন্য তাদের অন্য কাজ কমিয়ে দেয়া হয় না। চেষ্টা করুন এ ধরনের কাজ যেন পুরুষ ও নারীর মধ্যে সমানভাবে ভাগ হয়। এই ধরনের কাজগুলো কখনই শুধু নারীদের হতে পারে না।

* ছেলেরা অনেক সময় অফিসে নারী সহকর্মীদের নিয়ে গসিপ করেন। এই ধরনের মানসিকতা থেকে দূরে থাকুন।

* অনেক অফিসে দেখা যায়, মিটিং-এর সময় কোনও নারী কোনও বিষয় নিয়ে বলতে উঠলেই তাকে কোনও না কোনও ছেলে বাধা দেন। এমনকি নারী কর্মচারীর প্রস্তাব বিশেষ কোনও কারণ না দেখিয়েই খারিজ করে দেয়া হয়। তাই মেয়েরা নিজেদের গ্রুপ করুন। একজন নারী কোনও প্রস্তাব দিলে অন্য মেয়েরা সেটা সমর্থন করুন। যাতে চট করে সেই প্রস্তাব খারিজ না হয়ে যায়।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর