ঢাকা, ৩০ মার্চ সোমবার, ২০২০ || ১৬ চৈত্র ১৪২৬
good-food
২১৬

নিজের গিনেস বুক রেকর্ড নিজেই ভাঙল সেই ভারতীয় কিশোরী

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:১৬ ২১ জানুয়ারি ২০২০  

বিশ্বের সবচেয়ে লম্বা চুল নিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বইয়ে নাম লিখিয়েছে ভারতের গুজরাটের নীলাংশী জয়। তবে অপ্রাপ্তবয়স্কদের মধ্যে সব থেকে লম্বা চুলের রেকর্ড আগে তার দখলেই ছিল। সেই রেকর্ড আরো মজবুত করে নিলেন ১৭ বছর বয়সী নীলাংশী প্যাটেল। বলা ভালো, চুলের মতো রেকর্ডটা তিনি আরো লম্বা করে নিয়েছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠেছিল আগেই। ২০১৮ সালেই অপ্রাপ্তবয়স্কদের মধ্যে সব থেকে লম্বা চুলের রেকর্ড দখল করে নীলাংশী। তখন তার চুলের দৈর্ঘ্য ছিল ১৭০ দশমিক ৫ সেন্টিমিটার বা প্রায় সাড়ে পাঁচ ফুট। নিজের সেই রেকর্ড টপকে এখন তার চুলের দৈর্ঘ্য ১৯০ সেন্টিমিটার বা প্রায় ছয় ফুট তিন ইঞ্চি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের পক্ষ থেকে তাকে স্বীকৃতিও দেওয়া হয়েছে।

নতুন রেকর্ড তৈরির পর নীলাংশী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সে কোনো দিন নিজের চুল কাটতে চায় না। এই চুল তার ভীষণ প্রিয়। তার লম্বা চুলের রহস্য কী জানতে চাওয়ায় নীলাংশী বলেছে, মা বিশেষ কিছু উপাদান দিয়ে ঘরোয়া পদ্ধতিতে একটি তেল তৈরি করেন। ছোটবেলা থেকেই সেই তেল ব্যবহার করেন নীলাংশী। নীলাংশীর মাও চান মেয়ের চুল আরো লম্বা হোক। এতো লম্বা চুল নিয়ে কোনো অসুবিধা হয় না বলেও জানিয়েছেন নীলাংশী।

ভবিষ্যতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে চান নীলাংশী। তার পড়াশোনার ক্ষেত্রে এতো লম্বা চুল কখনো বাধা হয়নি বলে জানিয়েছেন তিনি। যখন তার মা চুলে তেল মাখান বা জট ছাড়াতে বসেন, নীলাংশীর হাতে বই থাকে। নিজের মতো পড়া চালিয়ে যেতে থাকেন নীলাংশী। এটা তার ছোটবেলার অভ্যাস। নীলাংশী এখন দ্বাদশ শ্রেণিতে পড়ে। জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রস্ততি নিচ্ছে।