ঢাকা, ১৯ জুন বুধবার, ২০২৪ || ৫ আষাঢ় ১৪৩১
good-food
৩৬

হজযাত্রীদের জন্য ইলেকট্রিক স্কুটার ব্যবহারের সুযোগ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:২৭ ১০ জুন ২০২৪  

এবছর হজের সময় যাতায়াতের নতুন ব্যবস্থা করা হয়েছে। হজযাত্রীদের জন্য ইলেক্ট্রিক স্কুটার ব্যবহারের অনুমতি দিয়েছে মক্কা নগরী ও পবিত্র স্থানের জন্য গঠিত দ্য রয়্যাল কমিশন।

সৌদি গেজেট জানায়, হালকা ও নিরাপদ এই বাহন পবিত্র স্থানগুলোতে সহজে যাতায়াতের সুযোগ দেবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতায় ও সমন্বয়ে এসব বাহন চলবে।

এরইমধ্যে ইলেক্ট্রিক স্কুটারের জন্য তিনটি পথ ঠিক করে দিয়েছে কর্তৃপক্ষ, যার মধ্যে আছে মুজাদালিফা থেকে মিনা; জামারাতের হেঁটে চলার পথ থেকে পশ্চিম দিক এবং পূর্ব দিক। এসব পথের প্রত্যেকটির দৈর্ঘ্য প্রায় ১ দশমিক ২ কিলোমিটার, প্রস্থ ২৫ মিটার।

অনুমতি পাওয়া স্কুটারের গতি ঘণ্টায় ১৫ কিলোমিটার। সহজেই ব্যবহারযোগ্য এসব বাহন যেমন সময় সাশ্রয়ী, তেমনই কম খরচে উন্নত ও নিরাপদ চলাচলের অভিজ্ঞতা দেবে।

শুক্রবার থেকে সৌদি আরবে  জিলহজ মাস গণনা শুরু হয়েছে। সে অনুযায়ী, আগামী ১৫ জুন আরাফাতের ময়দানে হজের মূল আনুষ্ঠানিকতা হবে। পরদিন কোরবানির মধ্য দিয়ে উদযাপিত হবে ঈদুল আজহা।

হজযাত্রীরা ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থান করেন। হ্জ এর রীতি অনুযায়ী জিলহজ মাসের নবম দিন আরাফাতের ময়দানে অবস্থান করে ইবাদতে কাটানোই হল হজ।