ঢাকা, ০৩ মে শুক্রবার, ২০২৪ || ২০ বৈশাখ ১৪৩১
good-food
৪১৮

মাত্র ৭ মিনিটে হবে ক্যানসারের চিকিৎসা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:১০ ৩১ আগস্ট ২০২৩  

ক্যানসার রোগীদের জন্য সুখবর নিয়ে আসছে ইংল্যান্ড। ইতোমধ্যে দেশটির বিজ্ঞানীরা একটি ইনজেকশন আবিষ্কার করেছেন। এর মাধ্যমে মাত্র ৭ মিনিটের মধ্যে ক্যানসারের চিকিৎসা দেয়া যাবে। 

 

প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, ইংল্যান্ডের মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি থেকে অনুমোদন পেয়েছে ইনজেকশনটি। 

 

এরই মধ্যে ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) জানিয়েছে, এতদিন ইমিউনোথেরাপির মাধ্যমে শত শত ক্যানসার রোগীদের চিকিৎসা করা হয়েছে। এখন তাদের অ্যাটেজোলিজুমাবের ইনজেকশন দেয়া হবে। 

 

সাধারণত, এটি ত্বকের নিচে দেয়া হয়।  একে টেসেন্ট্রিকও বলা হয়। মূলত, এই ইনজেকশন একটি মনোক্লোনাল অ্যান্টিবডি ওষুধ। ক্যানসার রোগীদের শরীরের ইমিউনিটি শক্তিশালী করতে যা সাহায্য করে। এটি রোগীদের শিরায় দেয়া হয়। একটি ড্রিপের মাধ্যমে তা সরাসরি তাদের শিরায় পৌঁছে যায়।

 

এনএইচএসের মতে, এতদিন শিরার মাধ্যমে রোগীর দেহে ক্যানসারের ওষুধ পৌঁছানো হতো। তাতে প্রায় ৩০ মিনিট থেকে এক ঘণ্টা পর্যন্ত লাগতো। তবে নতুন ভ্যাকসিন মাত্র ৭ মিনিটেই সেই কাজ করবে। 

 

এক বিবৃতিতে বার্তা সংস্থা রয়টার্সকে ওয়েস্ট সাফোল্ক এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের কনসালট্যান্ট অনকোলজিস্ট ড. আলেকজান্ডার মার্টিন বলেন, নতুন ইনজেকশনের মাধ্যমে রোগীদের দ্রুত চিকিৎসা দেয়া যাবে। আমরা স্বল্প সময়ে আগের চেয়ে আরও বেশি সংখ্যক মানুষের চিকিৎসা করতে পারবো। ইংল্যান্ডের হাজার হাজার ক্যানসার রোগী অ্যাটেজোলিজুমাবের আইভি পদ্ধতি থেকে উপকৃত হয়েছেন। এই চিকিৎসায় ক্যানসার ফিরে আসার ঝুঁকি অনেকটাই কম। 

 

তিনি বলেন, অ্যাটেজোলিজুমাব একটি ইমিউনোথেরাপি ওষুধ। রোগীর দেহে যা ক্যানসার কোষ খুঁজে বের করতে এবং তা ধ্বংস করতে সক্ষম। এটি বর্তমানে ফুসফুস, স্তন, লিভার ও মূত্রাশয়সহ বিভিন্ন ধরনের ক্যানসার আক্রান্ত রোগীর চিকিৎসায় ব্যবহৃত হয়। এতে আগের চেয়ে তিন চতুর্থাংশ সময় কম লাগতে পারে। ইংল্যান্ডে প্রতিবছর ৩ হাজার ৬০০ রোগীকে এই প্রক্রিয়ায় চিকিৎসা দেয়া হয়। এতে তাদের কষ্টও কম হয়।