ঢাকা, ১৮ সেপ্টেম্বর বুধবার, ২০১৯ || ৩ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১৭

থাকছে না ফ্র্যাঞ্চাইজি, বিপিএল হবে বঙ্গবন্ধুর নামে

প্রকাশিত: ১৮:৫২ ১১ সেপ্টেম্বর ২০১৯  


নতুন রূপে আসছে বিপিএল। এবারের বিপিএলে কোনো ফ্র্যাঞ্চাইজি থাকছে না। থাকছে না কোনো মালিকানা। ব্যবস্থাপনার দায়িত্বে থাকবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ইতিমধ্যে টুর্নামেন্টের নামকরণও করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুরের জন্মশতবার্ষিকী উপলক্ষে আসরটি তার নামে করা হচ্ছে। 
বুধবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এবারের বিপিএল বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হবে। আসরের আনুষ্ঠানিক নাম হবে ‘বঙ্গবন্ধু বিপিএল’। থাকছে নানা নতুনত্ব। আগের নিয়মে হবে না এবারের বিপিএল। আগামীতে কী হবে সেটা ভেবে দেখা হবে।
অবশ্য বিসিবির অধীনে সবকিছু থাকলেও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক সকল কিছু একই থাকবে টুর্নামেন্টে। তবে সব দলের খরচ বহন করবে বিসিবি। এ নিয়মে তাদের তত্ত্বাবধানে থাকবে দল। তারা চাইলে বিদেশ থেকে কোচ ও বিদেশি খেলোয়াড় আনতে পারবে।
নাজমুল হাসান বলেন, এবার বিপিএলের সব খরচ বহন করবে বিসিবি। সাতটি দল নিয়ে টুর্নামেন্টটি হবে। বঙ্গবন্ধু বিপিএল নামে শুরু হবে নির্ধারিত সময়েই।
বিপিএলের নতুন চক্র শুরুর আগে প্রতিটি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে বসে বিপিএল গভর্নিং কাউন্সিল। সেই বৈঠকে ভারতের আইপিএলের মতো লাভের অংশ চায় বিপিএলের বেশিরভাগ ফ্র্যাঞ্চাইজি। ধারণা করা হচ্ছে, এ কারণেই সব খরচ বহন করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। যেন ফ্র্যাঞ্চাইজিদের বাড়তি অর্থ খরচ করতে না হয়। তাদের লভ্যাংশ আশা করার সুযোগও তৈরি না হয়।
আগের ঘোষণা অনুযায়ী, এবারের বিপিএলের উদ্বোধন হবে ৩ ডিসেম্বর। আর খেলা গড়াবে ৬ ডিসেম্বর।