ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০১৯ || ২ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
২৬৭

২০১৯ সালে বাংলাদেশ ক্রিকেটের সূচি

প্রকাশিত: ২০:১৮ ২৩ ডিসেম্বর ২০১৮  


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে চলতি বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে ইতি টানল বাংলাদেশ। ২০১৯ সালে আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামে (এফটিপি) বেশ কয়েকটি সিরিজ খেলবে টাইগাররা।

ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বছর শুরু করবে বাংলাদেশ। সেই সফরে কিউইদের বিপক্ষে তিনটি ওয়ানডে এবং তিনটি টেস্ট ম্যাচ খেলবে সফরকারীরা।

সিরিজটি চলবে মার্চ পর্যন্ত। এরপরের এক মাসে আর কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই বাংলাদেশের। পরবর্তীতে মে মাসে আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলতে যাবে তামিম-সাকিবরা। যেখানে আয়ারল্যান্ড ও উইন্ডিজদের নিয়ে সাত ম্যাচের ওয়ানডে সিরিজে লড়বে মাশরাফি বাহিনী। এই সিরিজের পরই ইংল্যান্ড বিশ্বকাপের উদ্দেশে দেশ ছাড়বে তারা।

বিশ্বকাপ শেষে অক্টোবর মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে সিরিজ খেলবে টাইগাররা। যেখানে অজিদের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। একই মাসে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচ টেস্ট এবং দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে লাল সবুজ জার্সিধারীরা।

নভেম্বরে ভারত সফরে যাবে বাংলাদেশ। ভারতীয়দের বিপক্ষে দুটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি খেলবে স্টিভ রোডসের শিষ্যরা। ভারত সফর শেষ ডিসেম্বরের শুরুর দিকে শ্রীলঙ্কা সফরে যাবে তারা। লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। লঙ্কান সিরিজ দিয়েই ২০১৯ সাল শেষ করবে টাইগাররা।