ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৭ বৈশাখ ১৪২৮
good-food
১৩৭

বিনোদনে একুশে পদক পেলেন যারা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৩৯ ৬ ফেব্রুয়ারি ২০২১  

মোট ২১ জনকে এ বছর মর্যাদাপূর্ণ একুশে পদক দেওয়া হচ্ছে। এর মধ্যে বিনোদনে ছয়জন পাচ্ছেন এই রাষ্ট্রীয় পদক। 

 

এ বছর সংগীতে একুশে পদক পাচ্ছেন তারা হলেন- 

সুজাতা আজিম অভিনেত্রী, প্রযোজক ও নির্দেশক। রাইসুল ইসলাম আসাদ নাট্যব্যক্তিত্ব। পাপিয়া সারোয়ার রবীন্দ্রসংগীত শিল্পী ও শিক্ষক। সালাহউদ্দিন জাকী সাংস্কৃতিক ব্যক্তিত্ব। ভাস্বর বন্দ্যোপাধ্যায় আবৃত্তিশিল্পী ও প্রশিক্ষক। অভিনয়-নির্দেশনায় আহমেদ ইকবাল হায়দার।

 

বৃহস্পতিবার তথ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের নাম ঘোষণা করা হয়।

 

একুশে পদক বাংলাদেশের একটি জাতীয় এবং দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার। বাংলাদেশের বিশিষ্ট ভাষাসৈনিক, ভাষাবিদ, সাহিত্যিক, শিল্পী, শিক্ষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, দারিদ্র্য বিমোচনে অবদানকারী, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে অনন্য অবদানের স্বীকৃতি প্রদানের উদ্দেশ্যে ১৯৭৬ সাল থেকে একুশে পদক প্রদান করা হচ্ছে। ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সালে এই পদকের প্রচলন করা হয়।

 

বাংলাদেশের প্রথম সামরিক শাসক জেনারেল জিয়াউর রহমান ১৯৭৬ সালে একুশে পদক প্রবর্তন করেন। বঙ্গভবনে আয়োজিত একটি অনুষ্ঠানে কবি কাজী নজরুল ইসলামকে প্রথমবারের মতো একুশে পদক প্রদান করা হয়।

পরে কবি জসীম উদ্দীন ও বেগম সুফিয়া কামাল একুশে পদকে ভূষিত হন।

 

প্রত্যেক পদকপ্রাপ্তকে একটি পদক, একটি সম্মাননা সনদ, একটি রেপ্লিকা এবং পুরস্কারের অর্থমূল্য প্রদান করা হয়ে থাকে।

একুশে পদকে ১৮ ক্যারেটের সোনা দিয়ে তৈরি ৩৫ গ্রাম ওজনের একটি পদক প্রদান করা হয়; যার নকশা করেছেন নিতুন কুণ্ডু। প্রাথমিকভাবে পুরস্কারের অর্থমূল্য ২৫,০০০ টাকা দেয়া হতো; বর্তমানে এটি ২ লক্ষ টাকায় উন্নীত করা হয়েছে।

 

বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর