ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
২০৭

এক জয়ে টাইগারদের যত রেকর্ড

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:১৬ ৫ জানুয়ারি ২০২২  

একের পর এক পরাজয়ে বিপর্যস্ত কোণঠাসা অবস্থা থেকে নিউজিল্যান্ডের মাটিতে অসাধারণ টেস্ট জয়। এ যেন চরম দুঃখের মাঝে এক চিলতে সুখের পরশ! কোনো অন্ধকার গলিতে হোঁচট খেতে থাকা পথিকের আলোর সন্ধান পাওয়া। মাউণ্ট মঙ্গানুইয়ের বে ওভালে পাওয়া এই এক জয়েই রচিত হল অনেক ইতিহাস।

 

নিউজিল্যান্ডের মাটিতে জয়টা ছিল দীর্ঘদিন ধরে অধরা। অবশেষে ধরা দিল সেই আরাধ্য জয়। নিউজিল্যান্ডের বিপক্ষে তাঁদের মাটিতেই প্রথমবারের মতো আন্তর্জাতিক ম্যাচ জেতার স্বাদ পেল বাংলাদেশ। যা নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট জয়। ৩২টি ম্যাচ খেলার পর।

 

শুধু তাই নয়, র‍্যাঙ্কিংয়ের প্রথম পাঁচ দলের শীর্ষ কোনও দলের বিপক্ষে বিদেশের মাটিতে এটাই প্রথম টেস্ট জয়ও। আর সব মিলিয়ে এই জয় বিদেশের মাটিতে বাংলাদেশের ষষ্ঠ টেস্ট জয়।

 

গত তিন বছরে ঘরের মাঠে অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল নিউজিল্যান্ড। এমনকি গত বছর অনুষ্ঠিত প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপাও বাগিয়ে নেয় তাঁরা। সর্বশেষ ৮টি সিরিজ ধরে তাদের দূর্গ ছিল অভেদ্য। দেশের মাটিতে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তানের মত দলগুলোর বিপক্ষে ব্ল্যাকক্যাপসদের টানা ৮ সিরিজ ও ১৭টি টেস্টে অপরাজিত থাকার সে রেকর্ডটিও ভেঙে দিল বাংলাদেশ দল।

 

শুধু তা-ই নয়, দেশের বাইরে প্রথম পেস বোলার হিসেবে ৯ বছর পর পাঁচ বা ততোধিক উইকেট নিয়ে রেকর্ড গড়েন এবাদত হোসাইন। সেই সময়ে দেশের বাইরে ইনিংসে পাঁচ উইকেট নিয়ে প্রথম এই কীর্তি গড়েছিলেন কামরুল ইসলাম রাব্বি।

 

উইকেটের নিরিখে টেস্টের ইতিহাসে বাংলাদেশের সবথেকে বড় জয় এল মঙ্গানুইয়ের বে ওভালে। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ এবং ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে চার উইকেটে জিতেছিলেন টাইগাররা।

 

অন্যদিকে, এই জয়ে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম জয় তুলে নেয়া বাংলাদেশ পেল প্রথম পয়েন্টও। এই জয়ে ১২ পয়েন্ট নিয়ে তালিকার পাঁচে উঠে এল টাইগাররা। পাকিস্তানের কাছে দুটি টেস্ট হারায় জয়ের হার এখন ৩৩.৩৩ শতাংশ। 

 

উল্লেখ্য, আগামী রোববার (৯ জানুয়ারি) ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে।

খেলাধুলা বিভাগের পাঠকপ্রিয় খবর