ঢাকা, ১৪ অক্টোবর সোমবার, ২০১৯ || ২৮ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১২১

ইরানের ভয়ে সৌদিতে ‘লুকিয়ে’ ব্রিটিশ তেলবাহী জাহাজ

প্রকাশিত: ২০:৫৭ ৯ জুলাই ২০১৯  


জিব্রাল্টারে গত সপ্তাহে ব্রিটিশ রাজকীয় নৌবাহিনী ইরানের তেলবাহী জাহাজ আটকের পর সতর্ক অবস্থায় রয়েছে যুক্তরাজ্য। কারণ এ ঘটনায় ইরানের প্রভাবশালী সশস্ত্র বাহিনী রেভ্যুলেশন গার্ডের এক কর্মকর্তা প্রতিশোধের আহ্বান জানিয়েছেন। আর সেই ভয়েই ইরানের হাত থেকে বাঁচতে ব্রিটেনের রাষ্ট্রীয় তেল কোম্পানির একটি তেলবাহী জাহাজ সৌদি আরবে অবস্থান নিয়েছে। 
খবর ব্লুমবার্গ।

খবরে বলা হয়েছে, দ্য ব্রিটিশ হ্যারিটেজ নামের ওই তেলবাহী জাহাজে মোট ১০ লাখ ব্যারেল তেল রয়েছে। ইরাকের বসরা টার্মিনাল থেকে গত ৬ জুলাই তেল নিয়ে ব্রিটেনের উদ্দেশ্যে রওনা হয় জাহাজটি। কিন্তু ওই জাহাজটি সামনের দিকে অগ্রসর না হয়ে সৌদি আরবের বন্দরে গিয়ে নোঙ্গর করে আছে। আর এটা ইরানের লক্ষ্যে পরিণত হওয়া থেকে বাঁচতেই করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ রাষ্ট্রীয় তেল কোম্পানি বিপি।

খবরে আরো বলা হয়েছে, ব্রিটিশ তেলবাহী জাহাজের সামনে অগ্রগামী না হওয়ার পিছনে এটাই স্পষ্ট হয়, মধ্যপ্রাচ্যে ইরান ইস্যুটি কিভাবে উত্তেজনা বাড়িয়ে চলেছে। একইসঙ্গে ইরান ও পশ্চিমাদের মধ্যে তেল বাণিজ্য নিয়ে কতোটা উদ্বেগ বাড়ছে।

এনার্জি কনসালটেন্ট পেট্রোমেট্রিকস জিএমবিএইচ এর ব্যবস্থাপনা পরিচালক অলিভার জ্যাকব বলেন, এটা একটি স্নায়ু যুদ্ধ, যেটা ইতোমধ্যে শুরু হয়ে গেছে। ফলে ব্রিটেন কোনোভাবেই চাইবে না তার তেলবাহী জাহাজ অন্যের দ্বারা নিয়ন্ত্রিত হোক।

এর আগে গত ১ জুলাই জিব্রালটার উপকূলে তেলবাহী এক জাহাজ আটক করে ব্রিটিশ রাজকীয় নৌবাহিনী। এ ঘটনায় পর ব্রিটিশ নৌবাহিনী জানায়, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের জাহাজটি সিরিয়ার দিকে যাচ্ছিল এমন প্রমাণ পাওয়ার পর তা আটক করতে জিব্রাল্টার কর্তৃপক্ষকে সহায়তা করেছে তারা।


এই বিভাগের আরো খবর