ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৬ বৈশাখ ১৪২৮
good-food
৫৭

মানসিক চাপ কমানোর সহজ ৩ উপায়

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:২৯ ৬ এপ্রিল ২০২১  

অফিসের ডেডলাইন, ছেলেমেয়ের পড়াশোনা, পরিবারের নানা টুকিটাকি, সাংসারিক দায়দায়িত্ব, সঙ্গে আবার খুচখাচ অসুখ-বিসুখ। ব্যস্ত জীবনযাপনে নানা কারণে মানসিক চাপ চেপে ধরছে প্রায় সবাকে।


মনোবিদদের মতে, গত কয়েক দশক ধরেই মানসিক চাপ মানুষের ইচ্ছাশক্তি হ্রাস করেছে। আত্মহত্যার প্রবণতা বাড়িয়েছে অনেকখানি। সময়ের তুলনায় ব্যস্ততা বেড়ে যাওয়া এবং কোনও কোনও ক্ষেত্রে তীব্র প্রতিযোগিতার সঙ্গে নিজেকে খাপ না খাওয়াতে পারা, এসবের জন্যই থাবা বসাচ্ছে অবসাদ।


তবে জীবনকে যদি একটু গুছিয়ে নিয়ে লক্ষ্য স্থির রাখা যায়, তাহলে মানসিক চাপকে নিয়ন্ত্রণে আনা যায় সহজেই। কীভাবে তা সম্ভব, জানেন? 'স্ট্রেস' বা মানসিক চাপ কমানোর কয়েকটি সহজ উপায় রইল আপনার জন্য।


১. রুটিনের বাইরের কিছু সৃজনশীল কাজে নিজেকে ব্যস্ত রাখুন। সেই ছবি আঁকা হোক বা বাগান করা। পছন্দের কোনও শখ থাকলে দিনের মধ্যে অন্তত আধ ঘণ্টা রাখুন সেজন্য। এসব কাজে মনকে সক্রিয় রাখলে মানসিক চাপ কমে। কাজকে নতুন করে ভালোবাসাও যায়।


২. লক্ষ্য স্থির করুন। অনেকেরই স্বভাব, 'মাল্টিটাস্কিং' করা। ভালো কর্মী হিসেবে একসময় এই গুণ খুব জনপ্রিয় হলেও, আধুনিক চিকিৎসাবিজ্ঞান উল্টো কথা বলছে। চিকিৎসকদের মতে, মাল্টিটাস্কিং কোনও কাজই আসলে মন দিতে দেয় না। বরং অ্যাড্রিনালিন ক্ষরণ করে মানসিক চাপ বাড়ায়। তাই মাল্টিটাস্কিং ছেড়ে বরং এক একটি কাজকে 'লক্ষ্য' করে এগোন। এতে কমবে মানসিক চাপ।


৩. প্রতিদিন ঘুম থেকে ওঠার পর কিছুটা সময় বরাদ্দ রাখুন ব্রিদিং এক্সারসাইজ ও মেডিটেশনের জন্য। সারাদিনের কাজ, ব্যস্ততা, হুড়োহুড়িকে সামলাতে এর জুড়ি নেই। চিকিৎসকদের মতে, মেডিটেশন রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে। আত্মবিশ্বাস বাড়ায়। ফলে স্বাভাবিকভাবেই কমে মানসিক উদ্বেগ।