ঢাকা, ২৬ ফেব্রুয়ারি শুক্রবার, ২০২১ || ১৪ ফাল্গুন ১৪২৭
good-food
১২১

আপনি কী প্রেমে পড়েছেন? যেভাবে বুঝবেন!

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:৫৭ ২২ জানুয়ারি ২০২১  

কয়েকদিনের দেখা আলাপে একটি ছেলেকে আপনার মনে ধরেছে। কিছুদিন টানা চ্যাটিং, আবার চ্যাট করতে করতেই মনে উঁকি দেয় প্রশ্ন। সত্যিই কী ছেলেটাকে ভালোবেসে ফেললাম? প্রেমের শুরুতে সকলেই একটু ধন্দে থাকেন। ঠিক হচ্ছে কিনা, যেমনটা চেয়েছিলেন আদৌ তেমন হবে কিনা... এসব প্রশ্ন থেকেই যায় মনের মধ্যে। 


শুধু তাই নয়, দু’পক্ষই ভাবেন অন্যজনেরও কী একইরকম মনে হচ্ছে! কেবল তাই নয়, মাঝেমধ্যেই ইচ্ছামতো রান্না করছেন। প্রয়োজন ছাড়াই চোখ চলে যাচ্ছে ফোনে? রিপ্লাই দিতে দেরি হলেই মনে হচ্ছে ভুল বুঝলো না তো? এমন সব প্রশ্ন তখনই মনে আসে, যখন আপনি প্রেমে পড়েন। 


এসব ওই ভালোবাসা নামক অসুখটিরই লক্ষণ। কী ভাবছেন? এগোবেন নাকি পিছোবেন! তাহলে এসব টিপস রইল আপনার জন্যই। দেখে নিন, নিজের সঙ্গে মিলছে কিনা!

 

হঠাৎ করেই নতুন কিছু করছেন
হঠাৎ করেই রান্নার শখ বেড়েছে? কিংবা পুরনো গিটারে নতুন করে শান দিচ্ছেন? রাতে হাজারো ক্লান্তি থাকলেও সকালে ঠিক মর্নিং ওয়াকে বেরিয়ে পড়ছেন? তাহলে আপনি প্রেমেই পড়েছেন। আর প্রেমে পড়লে বাড়ে আত্মবিশ্বাসও।

 

স্ট্রেস কমেছে
প্রেমে পড়লে স্ট্রেস হরমোনের ক্ষরণ অনেকটাই কম হয়। বরং হ্যাপি হরমোনের ক্ষরণের ফলে মন ভালো থাকে। কাজে উৎসাহ আসে। ঠান্ডা মাথায় চিন্তাভাবনা করা যায়, তখনই যখন আপনি প্রেমে পড়েন। অতিরিক্ত চাপ থাকে না। বরং কীভাবে নিজের জীবনকে এগিয়ে নিয়ে যাবেন, ভবিষ্যতে আরও কী কী করবেন-এসব পরিকল্পনাই মানুষ করেন প্রেমে পড়লে।

 

মানুষটি সঙ্গে থাকলে উৎসাহ পান
মানুষটির কথায় আপনি কাজে উৎসাহ পান। তিনি সঙ্গে থাকলেই আপনার মনে হয়, এবার সব ভালো হবেই। সেই সঙ্গে যাবতীয় কথা ভাগ করে নিতে শুরু করেন তার সঙ্গে। যেকোনও কাজই আগের থেকে অনেক ভালো হয়, যখন আপনি প্রেমে পড়েন। সেই সঙ্গে নিজেকেও ভালোবাসতে শেখা যায়।

 

পুরনো প্রেমের অনুভূতি ফিরছে
এমনও অনেকে থাকেন, যারা আগে প্রেমে ধোঁকা খেয়েছেন। ফলে নতুন করে প্রেমে পড়তে তারা ভয় পান। যদি প্রেমেও পড়েন, তাদের সিদ্ধান্ত নিতে খানিক সময় লেগে যায়। প্রেমের প্রথম দিনগুলো যেমন ছিল, ফুরফুরে মেজাজ, কিছু ইমোশন যেন নতুন করে কাজ করছে। এর অর্থ আপনি সত্যিই মানুষটিকে ভালোবেসে ফেলেছেন।

 

আবেগপ্রবণ হয়ে পড়েছেন
অল্প দিনেই ছেলেটির ওপর আপনার বেশ একটা মায়া জন্মে গেছে। যতই ভাবেন, কিছুই গায়ে মাখবেন না, তবুও কোথাও গিয়ে ঠেকে। নিজের সব কথা যেন ওকে না বললে ঠিক শান্তি হয় না। কয়েক মুহূর্ত কথা না বললেই যেন ফাঁকা ফাঁকা লাগছে। এর অর্থ আপনি মনের দিক দিয়ে ছেলেটির সঙ্গে জড়িয়ে পড়েছেন। এমনকি ছেলেদের ক্ষেত্রেও এই একই কথা প্রযোজ্য।

 

আপনি প্রায়ই প্রেমে পড়েন
প্রায়শই কি প্রেমে পড়া আপনার অভ্যাস? যদিও সমীক্ষা বলছে, মেয়েদের তুলনায় ছেলেরাই বেশি প্রেমে পড়েন। তবে মেয়েরাও কম যান না। আসলে ভালোবাসা হলো একটি অভ্যাস। প্রেম ও সেক্স ছাড়া অনেকেই এমন আছেন, যারা থাকতে পারেন না। তাই হুড়মুড়িয়েই তারা প্রেমে পড়ে যান।