ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১
good-food
২৩৩

নারী দিবসের রং বেগুনি কেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:০৭ ৮ মার্চ ২০২৩  

প্রতিবছর ৮ মার্চ উদযাপিত হয় আন্তর্জাতিক নারী দিবস। বিশেষ দিনটির সঙ্গে লুকিয়ে আছে বেগুনি রং। প্রতিবছর নারী দিবসের থিম বদল হলেও ২০১৮ সাল থেকে নারী দিবসের থিম কালার রয়ে গেছে এটি।

 

তবে নারী দিবসের রং বেগুনি কেন? কিংবা কোথা থেকে এই রং প্রতীক হিসেবে নির্ধারিত হলো, তার পেছনে অনেক জানা-অজানা কথা রয়ে গেছে।


আন্তর্জাতিক প্রতিষ্ঠান প্যান্টন ২০১৮ সালে বেগুনি রংকে নারী দিবসের রং হিসেবে ঘোষণা দেয়। মূলত এই বেগুনি দিয়ে সূর্যের অতিবেগুনি রশ্মিকে বোঝানো হয়। নারীরা হবে ঠিক সূর্যের অতিবেগুনি রশ্মির মতো শক্তিশালী।

 

বেগুনি রংকে নারী দিবসের রং করার বিষয়ে প্যান্টন জানায়, বেগুনি রং দিয়ে লিঙ্গ সমতা, দূরদর্শী চিন্তাভাবনা ও ভবিষ্যতের রংকে বোঝানো হয়। যার জন্য আজও নারীরা যুদ্ধ করে যাচ্ছেন।

 

বিংশ শতাব্দীর শুরুতে নিজেদের ভোটাধিকার আদায়ের লক্ষ্যে সাদা ও সবুজ রংকে নারী দিবসের রং হিসেবে ব্যবহার করতেন ব্রিটেনের নারীরা। তাদের মতে, সাদা শুদ্ধতা ও সবুজ আশার প্রতীক।

 

তবে নারীমুক্তি আন্দোলনের জন্য উপযুক্ত রং হলো বেগুনি। নারীরা সমাজের জন্য লড়াই করছেন–এ বিষয়টি ফুটিয়ে তুলতে বেগুনি রংটা যথার্থ বলেই বিবেচিত হয়েছে।

 

বেগুনি রং হলো অর্জনের প্রতীক। আর এই বেগুনি রং পরেই নারীরা সামনে এগিয়ে যাবেন, পথকে করে তুলবেন মসৃণ। বৈষম্য ভেদ করে নারীরা অতিবেগুনি রশ্মিও পার করবেন–এটাই কাম্য। আর এই বিশেষ দিনটিতে বেগুনি রং গায়ে জড়িয়ে সমর্থন দিতে পারেন আপনিও।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর