ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০
good-food
১২১

নারীর অধিকার নিশ্চিতে আফগানিস্তান সিরিজ বাতিল করল অস্ট্রেলিয়া

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:০৯ ১২ জানুয়ারি ২০২৩  

আফগানিস্তানের বিপক্ষে আগামী মার্চে সংযুক্ত আরব আমিরাতে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু আফগানিস্তানে নারী ও শিশু শিক্ষার তালেবান সরকারের কড়াকড়ির প্রতিবাদে এই দ্বিপাক্ষিক সিরিজ না খেলার ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।


বৃহস্পতিবার ক্রিকেট অস্ট্রেলিয়া সোশ্যাল মিডিয়ায় ওয়ানডে সিরিজ বাতিলের সিদ্ধান্ত জানায়। ভারত সফর শেষে আমিরাতে এই দ্বিপাক্ষিক সিরিজ আইসিসি সুপার লিগের অন্তর্ভুক্ত ছিল।

 

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি তালেবানরা আফগানিস্তানে মেয়েদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষাগ্রহণ নিষিদ্ধ করায় সিরিজ প্রত্যাহার করে নিয়েছে। একই দিন আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস আফগানিস্তানের নারীদের ওপর কড়াকাড়ি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। 

 

এই সিরিজে না খেলায় আফগানিস্তানের ঝুলিতে ৩০ পয়েন্ট যোগ হবে। এই পয়েন্ট ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে কাজে লাগত। কিন্তু এ বছর অক্টোবরে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে আগেই খেলার যোগ্যতা অর্জন করেছে অস্ট্রেলিয়া।

 

গত দু’বছরে এনিয়ে দ্বিতীয়বার সিএ আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ বাতিল করেছে। এর আগে নারীদের ওপর তালেবান সরকারের বিতর্কিত নীতির কারণে ২০২১ সালের নভেম্বরে হোবার্টে একমাত্র টেস্ট স্থগিত করে অস্ট্রেলিয়া।

 

সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে অ্যাডিলেডে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। আন্তর্জাতিক ক্রিকেটে দুই দলের দেখা হয়েছিল চারবার। কিন্তু কখনও টেস্ট ম্যাচ খেলেনি। 

 

উল্লেখ্য, ২০২১ সালের আফগানিস্তানের শাসনক্ষমতা দখল করে তালেবান। এরপর থেকেই নারীদের খেলাধুলার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়। এমনকি মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়াও নিষিদ্ধ করে তালেবান।

খেলাধুলা বিভাগের পাঠকপ্রিয় খবর