ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
৯০

যে সমীকরণে এখনও সেমিতে খেলতে পারে বাংলাদেশ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৩৬ ২ নভেম্বর ২০২২  

ম্যাচটা হাতে ছিল। সেখান থেকে ভারতের বিরুদ্ধে হেরে গেল বাংলাদেশ। ফলে কার্যত শেষ হয়ে গেল সেমিফাইনালে ওঠার আশা। তবে এখনও খাতা-কলমে বাংলাদেশের সামনে সেমিতে ওঠার সম্ভাবনা আছে। আগামী রোববার (৬ নভেম্বর) পাকিস্তানের বিপক্ষে নামবে টাইগাররা।

 

সেই ম্যাচে জিততেই হবে সাকিব আল হাসানদের। তাহলে ৬ পয়েন্ট হবে তাদের। এরপর অন্য দলগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে। কোন কোন অঙ্কে বাংলাদেশ সেমিফাইনালে যেতে পারে, তা দেখে নিন -

 

বাংলাদেশের বিপক্ষে হারলেই বিশ্বকাপ থেকে ছিটকে যাবে পাকিস্তান। বৃহস্পতিবার (২ নভেম্বর) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরে গেলেও বাবর আজমরা ছিটকে যাবেন। সেই পরিস্থিতিতে সেমিফাইনালে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশের লড়াই হবে দক্ষিণ আফ্রিকা ও ভারতের সঙ্গে।

 

১. দুটি ম্যাচেই পাকিস্তান ও নেদারল্যান্ডসের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার হার প্রার্থনা করতে হবে বাংলাদেশকে। সেক্ষেত্রে ৫ পয়েন্টেই থমকে থাকবে প্রোটিয়ারা। সেমিতে উঠে যাবে ভারত। তাতে জিম্বাবুয়ের বিপক্ষে হেরে যাক বা জিতে যাক। তাদের সঙ্গী হবে বাংলাদেশের।

 

২. পাকিস্তান বা নেদারল্যান্ডসের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা জিতে গেলে প্রবল চাপ বাড়বে বাংলাদেশের। কারণ সেক্ষেত্রে সেমিতে উঠে যাবে প্রোটিয়ারা। তখন সেমিফাইনালে ওঠার জন্য ভারতের সঙ্গে লড়াই হবে বাংলাদেশের। সেক্ষেত্রে ভারতের বিপক্ষে জিম্বাবুয়ের জয় প্রার্থনা করবেন সাকিবরা। ভারত জিতে গেলে লাল-সবুজ জার্সিধারীদের কোনও সুযোগ থাকবে না।

 

হেরে গেলেও যে বাংলাদেশের দারুণ সুযোগ থাকবে, সেরকম নয়। স্রেফ অঙ্কের বিচারে কিছুটা সুযোগ থাকবে। কারণ শেষ ম্যাচে ভারত হেরে গেলে রোহিত ও সাকিবদের পয়েন্ট হবে ৬। কিন্তু নেট রানরেটের নিরিখে বাংলাদেশের থেকে অনেক এগিয়ে ভারত। ফলে কার্যত কোনও সুযোগ থাকবে না টাইগারদের। তাও বাংলাদেশ প্রার্থনা করবে যাতে নিজেরা বড় ব্যবধানে জেতে এবং ভারত বড় ব্যবধানে হারে।

খেলাধুলা বিভাগের পাঠকপ্রিয় খবর