ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
৩৪৩

শিশুর উচ্চতা বাড়ছে না, যে ৩ খাবার খাওয়াবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:৩৮ ৬ সেপ্টেম্বর ২০২২  

অনেক শিশুর উচ্চতা বৃদ্ধি ধীর হয়। ফলে চিন্তায় পড়ে যান বাবা-মা। পরিপ্রেক্ষিতে বয়স অনুযায়ী শিশুর উচ্চতা বৃদ্ধি যাতে স্বাভাবিক হয়, সেজন্য বাজারচলতি স্বাস্থ্যকর পানীয়ের উপর নির্ভর করেন তারা। তবে তাতে কতটুক কাজ হয় তা নিয়ে সন্দেহ রয়েছে গবেষকদের। তারা বলছেন, এগুলো নয়; শিশুর উচ্চতা বৃদ্ধিতে উপকারে আসে ঘরোয়া তিন খাবার।

 

৩-১২ বছর শিশুদের বেড়ে ওঠার আর্দশ সময়। সব অভিভাবকই চান, সন্তান যেন সবটুকু পুষ্টি পায়। উচ্চতার ক্ষেত্রেও সঠিক খাওয়া-দাওয়ার গুরুত্ব রয়েছে। শিশুরা একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত বাড়ে। তাই তাদের খাবারদাবারের ওপর বাড়তি নজর রাখা জরুরি। এবার চলুন দেখে নেয়া যাক, সন্তানের উচ্চতা স্বাভাবিক রাখতে কোন খাবার বেশি করে খাওয়ানো উচিৎ-

 

দুধ
সাধারণত, বাচ্চারা দুধ খেতে চায় না। তবে বাড়ন্ত বয়সের বাচ্চাদের প্রতিদিনের খাবারে তা রাখা প্রয়োজন। কিন্তু প্যাকেটজাত নয়, একেবারে গরুর খাঁটি দুধ। ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম, মিনারেলের সমৃদ্ধ উৎস হলো এটি। ছোট থেকেই হাড় ও পেশি যত্নে রাখতে সেটি শিশুকে খাওয়াতে হবে।

 

ডিম
শিশুর শারীরিক বিকাশ ঘটাতে আয়রন, ভিটামিন, মিনারেলের বিকল্প নেই। সন্তানের উচ্চতা বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এসব উপাদান। আর সেগুলোর বড় উৎস ডিম। সেদ্ধ বা পোচ- শিশুর পছন্দ অনুযায়ী প্রতিদিন একটি করে তা খাওয়ানো দরকার।

 

মাছ
সব বয়সের মানুষের ক্ষেত্রেই মাছের মতো উপকারী খাবার খুব কমই আছে। এতে রয়েছে ভরপুর আয়রন, জিঙ্ক, ভিটামিনের মতো পুষ্টিকর উপাদান। মাছের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শিশুদের উচ্চতা বাড়াতে দারুণ সহায়তা করে।