ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
১৯৫

বর্ষায় পেট ভালো রাখতে নজর থাকুক খাবারে

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:০৮ ২২ জুন ২০২২  

বর্ষা এসে গেছে। দীর্ঘদিনের প্যাচপেচে গরম থেকে কিছুটা মুক্তি। কারণ বর্ষা মানেই গরমের শেষ নয়। প্রাথমিকভাবে আরাম লাগলেও টানা বর্ষায় ঠান্ডা ও গরম মিলে অস্বস্তিকর আবহাওয়ার সৃষ্টি হয়। এই পরিস্থিতিতে খাওয়া-দাওয়ার ক্ষেত্রে সতর্ক হতে হয়। বর্ষায় পেটের নানা সমস্যা দেখা দেয়। তাই বর্ষার সময় শরীর ভাল রাখতে সবার আগে নজর রাখতে হবে খাওয়ায়।

 

সামান্য কিছুদিকে নজর রাখলেই বর্ষায় সহজেই রোগ থেকে বেঁচে থাকা যায়।
সেগুলি কী কী? অল্প করে রান্না করুন। যাতে রান্না করেই খেয়ে ফেলা যায়। ফ্রিজে দীর্ঘদিন ধরে রাখা খাবার না খাওয়াই ভাল।

 

ফ্রিজে রাখতে গেলেও পরিষ্কার করে সময়মতো রেফ্রিজারেট করতে হবে। নয়তো আর্দ্রতার কারণে খাবার নষ্ট হতে পারে, জীবাণুও বাড়তে পারে। ঠিকমতো রান্না করার দিকে খেয়াল রাখতে হবে। ঠিকমতো রান্না না করা খাবারে পেটের সমস্যা হতে পারে। বিশেষ করে আমিষ খাবার দীর্ঘক্ষণ ধরে ঠিকমতো রান্না করতেই হবে।

 

বর্ষার সময় রাস্তাঘাটে যে কোনও জায়গা থেকে না খাওয়াই ভাল। খুব বেশি মশলাদার খাবার এড়িয়ে চলুন। বিশেষ করে জাঙ্ক ফুড বা ফাস্ট ফুড খাওয়া বর্ষার সময় ভাল নয়। ফল ও সব্জি খাওয়া উপকারী। কিন্তু সেগুলোর গুণমান যাচাই করা প্রয়োজন। বর্ষায় ফল ও সব্জিতে ছত্রাক বাসা বাধে। তাই খাওয়ার আগে ভাল করে ধুয়ে নিতে হবে। সামান্য ছত্রাক থাকলেও সেটি ফেলে দেওয়াই উচিত।

 

সবচেয়ে গুরুত্বপূর্ণ পানি। যে কোনও জায়গা থেকে পানি খাবেন না। বাইরে পানি খেলে মিনারেল ওয়াটার পান করুন। সবচেয়ে ভাল হয়, যদি বাড়ি থেকে পানি নিয়ে বের হওয়া যায়। বর্ষায় পানি থেকে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি অনেক বেড়ে যায়। ফলে সাবধানতা নেওয়া প্রয়োজন।