ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
৫২৯

মিনিকেট চাল বলে কিছু নেই: খাদ্যমন্ত্রী

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:০৬ ১৩ সেপ্টেম্বর ২০২২  

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানিয়েছেন, চালের বস্তায় ধানের জাতের নাম উল্লেখ বাধ্যতামূলক করতে নতুন আইন হচ্ছে। পাশাপাশি চালের কতটুকু অংশ ছাঁটাই করা যাবে তাও আইনে নির্ধারণ করা হবে। এর খসড়া মন্ত্রিসভার সম্মতির পর বর্তমানে আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ে আছে। 

 

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সচিবালয়ে গণমাধ্যমকেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত 'বিএসআরএফ সংলাপে তিনি এসব কথা জানান। সংগঠনের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে সংলাপ অনুষ্ঠান পরিচালনা করেন বিএসআরএফ-এর সাধারণ সম্পাদক মাসউদুল হক।

 

খাদ্যমন্ত্রী বলেন, মিনিকেট বলে কিছু নেই। মিনিকেটের উৎপত্তি জানলে এই নাম দিতো না। একসময় ভারত থেকে চিকন চালের বীজ এনে মিনি প্যাকেটে করে। এই হলো মিনি প্যাক। ভোক্তা অধিকার এই মিনিকেট নাম উচ্ছেদ করতে অভিযান চালাতে পারে। 

 

তিনি বলেন, আমরা এ নিয়ে একটি আইনের খসড়া মন্ত্রিসভায় দিয়েছি। এর খসড়া অনুমোদন হয়েছে। এখন ভেটিংয়ে আছে। সেখানে বলা আছে ব্র্যান্ড নাম ধানের জাতের নাম দিতে হবে। 

 

মন্ত্রী বলেন, গ্রুপ ব্যবসায়ীরা শুধু চাল না অনেক কিছুই প্যাকেটজাত করে। তারা যেটা করে খোলাবাজারের ফাইন রাইস যদি ৬৫ টাকা হয়, সেটা ৯০ টাকায় বিক্রি করে। 

বাংলাদেশ বিভাগের পাঠকপ্রিয় খবর