ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১
good-food
১৬৮

শীতে কোলেস্টেরলের মাত্রা কমাতে যা যা খাবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:০৩ ৬ ডিসেম্বর ২০২২  

শীত এলেই সর্দি-কাশির সমস্যা বেড়ে যায়। এর সঙ্গে বাড়ে হজমের সমস্যা, অবসাদ, উদ্বেগ, গাঁটে ব্যথা ইত্যাদির সমস্যা। কিন্তু যেসব শারীরিক অসুস্থতা আগে থেকেই শরীরে বাসা বেঁধে রয়েছে, সেটা নিয়ে কি আপনি চিন্তিত? লাইফস্টাইল ডিজ়িজের তালিকায় সবার উপরে রয়েছে হাই কোলেস্টেরল।

 

খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে হৃদরোগের ঝুঁকিও বেড়ে যায়। আর শীতে হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঘটনাও সবচেয়ে বেশি দেখা যায়। সুতরাং, শীতে নিজেকে সুস্থ রাখতে গেলে বেড়ে যাওয়া কোলেস্টেরলের মাত্রার দিকেও বিশেষ নজর দিতে হবে।

 

কোলেস্টেরল হলো একধরনের মোম জাতীয় পদার্থ যা রক্তে থাকে। খারাপ কোলেস্টেরলের মাত্রা যখনই বাড়ে তখনই এটা ধমনীতে জমা হতে থাকে এবং হার্টের সমস্যা দেখা দেয়। শীতে যেহেতু খাদ্যাভ্যাস বদলায় তাই কোলেস্টেরলের দিকেও নজর দেওয়া জরুরি। শীতের শুরু থেকেই একের পর এক বিয়ের বাড়ির চলে, তারপরেই আসে ক্রিসমাস, নতুন বর্ষ উদযাপন। আর উত্‍সব মানেই খাওয়া-দাওয়ার নিয়ে নেই কোনও বারণ। কিন্তু এই অনিয়মই কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়।

 

শীতে যত বেশি অনিয়ম করবেন, তত বেশি করে রোগের ঝুঁকি বাড়বে। তবে শীতকালীন খাবার খেয়েও আপনি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারেন। কোলেস্টেরলকে বশে রাখার জন্য ফ্যাটযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। হাই-ফ্যাট যুক্ত প্রোটিন খাবারও সীমিত পরিমাণে খেতে হবে। এছাড়াও সোডিয়াম গ্রহণের পরিমাণও কমাতে হবে। তবেই কোলেস্টেরল বাড়বে না আর হার্ট ভাল থাকবে। এছাড়াও শীতের সময় ডায়েটে কী-কী রাখবেন, দেখে নিন।

 

যেহেতু শীতের মরশুম তাই সহজেই কমলালেবু, আমলকি, টমেটো ইত্যাদি পেয়ে যাবেন। এই ধরনের ভিটামিন সি-যুক্ত ফল ও সবজি কোলেস্টেরলের রোগীদের জন্য উপযুক্ত। এছাড়াও আপনি এই মরশুমে বিটরুট খেতে পারেন। এছাড়াও যত বেশি ফাইবার-সমৃদ্ধ খাবার খাবেন, কোলেস্টেরল নিয়ে চিন্তা থাকবে না। ওটস ও আপেলকে অবশ্যই ডায়েটে রাখবেন।

 

এছাড়াও সবুজ শাকসবজি বেশি করে খেতে পারেন। শীতের সময় পালং শাক, ফুলকপি, বাঁধাকপি, ব্রকোপি ইত্যাদি পাওয়া যায়। এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। আমন্ড, আখরোটের মতো খাবারেও ফ্যাট রয়েছে। কিন্তু এগুলো গুড ফ্যাট অর্থাত্‍ স্বাস্থ্যের জন্য ভাল। তাছাড়া বাদামের পাশাপাশি ফ্ল্যাক্স সিড, চিয়া সিড বা সূর্যমুখীর দানা খেতে পারেন। এগুলো ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ হয়। এই ধরনের খাবারে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে এবং হার্ট ভাল থাকে।