ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১
good-food
৫৩৫

ই-কমার্স অর্থনৈতিক কর্মকাণ্ডকে বেগবান করছে: পলক

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:২৮ ১৭ মার্চ ২০১৯  

তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, -কমার্স দেশের কর্মসংস্থান অর্থনৈতিক কর্মকাণ্ডকে বেগবান করছে।

তিনি বলেন, -কমার্স বা ডিজিটাল শিল্পকে সুন্দর করে গড়ে তুলতে আমাদের চারটি বিষয়ের ওপর গুরুত্ব দিতে হবে। এগুলো হচ্ছে ইন্টারনেট, লেনদেনের ব্যবস্থা, ডেলিভারি সুবিধা বিশ্বাস।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্ডর্জাতিক সম্মেলন কেন্দ্রে -কমার্সের সুবিধা শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ ক্ষুদ্র মাঝারি শিল্প উদ্যোক্তাদের জন্য এস এম ফাউন্ডেশন এর আয়োজন করে।

জুনাইদ আহমেদ পলক বলেন, -কমার্সে ব্যবসা করতে গেলে আপনাকে বিশ্বাস রাখতে হবে। পণ্যটি আসবে, যা অর্ডার করা হয়েছে তা ঠিক আছে। এছাড়া পণ্যের মানও ঠিক রাখতে হবে।

তিনি বলেন, বর্তমানে আমরা যে ব্যবসার কথাই চিন্তা করি না কেন প্রযুক্তিকে বাদ দিয়ে উন্নয়ন করা সম্ভব নয়। বর্তমানে প্রায় হাজারের মতো উদ্যোক্তা -কমার্স নিয়ে কাজ করছেন। সোশ্যাল মিডিয়াও আজকাল -কমার্স হিসেবে ব্যবহৃত হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, সোশ্যাল মিডিয়া আমরা কিভাবে ব্যবহর করব, সেটা নির্ভর করছে ব্যবহারকারীর উপর। আমরা ইচ্ছা করলে ভালো কাজেও ব্যবহার করতে পারি। সেটা শিক্ষা, স্বাস্থ্য, বাণিজ্যের কাজে বা সমাজবিরোধী কাজে ব্যবহার করতে পারি। অন্য কাউকে ক্ষতি করতেও সেটা ব্যবহৃত হচ্ছে।

তিনি উল্লেখ করেন, আইসিটি বিভাগ তরুণ উদ্যোক্তা সৃষ্টি করতে আইডিয়া প্রকল্পের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম গ্রহণ বাস্তবায়ন করছে। দেশের তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে এবং তরুণ উদ্যোক্তারা যেন সঠিকভাবে তাদের আইডিয়া কাজে লাগাতে পারে; সেজন্য দেশের বিভিন্ন জেলায় ২৮টি হাইটেক পার্ক ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে। এর মধ্যে চারটির কাজ শেষের পথে।

ক্ষুদ্র মাঝারি শিল্প উদ্যোক্তাদের উদ্দেশে পলক বলেন, আপনারা নিজেদের ক্ষুদ্র মাঝারি ব্যবসায়ী হিসেবে মনে করবেন না। আমাদের স্বপ্ন বড় থাকতে হবে। কিভাবে ব্যবসাকে আরো প্রসারিত করা যায় সেই চিন্তা থাকতে হবে। আপনাদের -কমার্স সংক্রান্ত সব সুযোগ-সুবিধা এস এম ফাউন্ডেশনে মাধ্যমে সরকার প্রদান করবে।